Ad Code

Responsive Advertisement

Ticker

6/recent/ticker-posts

ARDUINO/আরডুইনো কি?

আরডুইনো কি? আরডুইনো সম্পর্কে প্রাথমিক আলোচনা।

 

আরডুইনো, বর্তমান সময়ে সবচেয়ে সাধারন এবং কার্জকারী একটি ইলেকট্রিক কিট। ২০০3 সালে ইতালির এক স্কুলে এর উদ্ভাবন হয়। বর্তমান বিশ্বে এটি বেশ আলোচিত হলেও দুর্ভাগ্যবশত বাংলাদেশের খুব কম সংখক মানুষই এটি সম্পর্কে জানেন। এর মাধ্যমে এমন সব অভাবনিও কাজ / প্রজেক্ট করা সম্ভব যা হয়ত আপনি কোনদিন কল্পনাও করেননি।

আরডুইনো কি

এক কথায় বলতে গেলে আরডুইনো একটি ছোট কম্পিউটার যার মধ্যে প্রসেসর, মেমরি, ইনপুট এবং আউটপুট রয়েছে আপনি চাইলে নিজের ইচ্ছা মত আরডুইনো প্রোগ্রামিং করে যা ইচ্ছা তাই করতে পারেন। আপনার ঘরের লাইট জ্বালানো থেকে রবোটিক্স সকল ক্ষেত্রেই এটি ব্যবহার করতে পারেন। এটিকে মাইক্রোকন্ট্রোলারও বলা যায়। এর সবচেয়ে ভাল দিক হল এটি একটি ওপেনসোর্স পন্য, সুতরাং এটির যেকোন ব্যবহারে আপনার স্বাধীনতা রয়েছে যাই করেন না কেন কপিরাইট এর ঝামেলায় পরবেন না। আবার অনেক প্রোগ্রামিং করা প্রোজেক্ট পাওয়া যায় সেগুলোও ওপেন সোর্স হয়ে থাকে। সুতরাং আপনি যদি কোন আরডুইনো প্রোজেক্ট ডাউনলোড করে সেটাকে কাষ্টমাইজ করে ব্যবহার করতে চান সেটিও করতে পারবেন কোন সমস্যা ছাড়াই।

কেন আরডুইনো
১। ক্রস প্লাটফর্ম।
২। ফ্রি টুলস ও ড্রাইভার।
৩। সহজে শেখা যায়, সি++, পাইথন দিয়ে প্রোগ্রাম তৈরী করা যাবে।
৪। চাইলে নিজস্ব ফার্মওয়্যার তৈরী, কাস্টমাইজ করা সম্ভব।
৫। বারবার মোছা ও লেখা যায়।
৬। ডিভাইস না খুলেই রিসেট করা যায়।
৭। দাম কম।
৮। চিপ নষ্ট হলে সহজেই পরিবর্তনযোগ্য।
৯। ইউএসবি সাপোর্ট, ল্যাপটপ ও নোটবুকে কাজ করা যায়।
১০। বোর্ড তৈরী, ডিজাইনের ঝামেলা নাই।
১১। এসেম্বলি শেখার প্রয়োজন নাই।

আরডুইনোর প্রকারভেদ
চিপের তথ্য ধারণক্ষমতা, প্রসেসিং স্পীড, আউটপুট ও ইনপুট পিন ইত্যাদির উপর নির্ভর করে আরডুইনোর কয়েকরকম বোর্ড পাওয়া যায়। যেমন স্ট্যান্ডার্ড ১৪টি আউটপুট পিন, ৩২কিলোবাইট ফ্লাশ মেমরি সহ আরডুইনো উনো বোর্ড পাওয়া যায়। আবার ৪০টি আউটপুট পিন সহ আছে আরডুইনো মেগা, ইউএসবি, ওয়্যারলেস, ইথারনেট ইত্যাদি বিভিন্ন কাজের জন্য রয়েছে বিভিন্ন রকম বোর্ড। তবে আপনি চাইলে আরডুইনো উনো কিনে সেটাকে ইউএসবি হোস্টে পরিণত করতে পারেন। সবই নির্ভর করছে আপনার প্রয়োজনের ওপর।


কি কি কাজ করতে পারবেন

আরডুইনো দ্বারা আপনি হাজার হাজার ধরনের কাজ করতে পারবেন যা বলে শেষ করা যাবেনা। ধরুন আপনি চাইলেন যখন আপনি টিভি অন করবেন তখন যেন আপনার ঘরে লাল আলো জ্বলে। এর জন্য আপনার প্রয়োজন হবে একটি আরডূইনো কিট যার ইনপুটে লাগাতে হবে একটি সেন্সর যা আপনার টিভি কখন অন হচ্ছে অফ হচ্ছে তা ডিটেক্ট করবে, এরপর সেখানে খুবই সাধারন কিছু কন্ডিশনাল কোড লিখেই আপনি আপনার রুমের লাইট গুলো থেকে লাল আলো পেতে পারেন (লাইট গুলো অবশ্যই মাল্টিকালার হতে হবে)।
আবার ধরুন আপনি চাচ্ছেন যখন বাহিরে বৃষ্টি শুরু হবে তখন যেন সয়ংক্রিয়ভাবে আপনার জানালা গুলো বন্ধ হয়ে যায় এটিও করতে পারবেন এই আরডুইনো কিটের সাহায্যে, কাজটি করার জন্য আপনার আরডূইনো বোর্ডে একটি সেন্সর লাগাতে হবে যা বাহিরে বৃষ্টি হচ্ছে কিনা তা দেখবে, এবং আপনার জানালা গুলো মোটোর কন্ট্রোল হতে হবে। এরপর যখনি বৃষ্টি শুরু হবে তখনি সেটি আরডুইনো বোর্ডে সংকেত পাঠাবে এবং সেই সংকেত পাওয়ার সাথে সাথেই আরডূইনো আপনার জানালাতে লাগানো মোটোর গুলোর সাহায্যে জানালা বন্ধ করে দিবে। একই ভাবে আপনি শুধু জানালা বা লাইট ই নয় আপনি চাইলে যেকোন কিছুই কনট্রোল করতে পারেন।
বর্তমানে রবোটিক্সেও এর অনেক ব্যবহার রয়েছে, যেমন ধরুন আপনি আপনার হাতের ইশারায় একটি রবোটিক্স গাড়ি চালাতে চান সেটিও সম্ভব।

 TOP 10 ARDIUNO PROJECT:


 


আরডুইনো কি সেটা বুজতে হলে প্রথমেই আমাদেরকে বুজতে হবে মাইক্রোকন্ট্রোলার কি? মাইক্রোকন্ট্রোলার হলো একটি সিঙ্গেল চিপ মাইক্রো কম্পিউটার।
অর্থ্যাৎ এই একটি মাইক্রোকন্ট্রোলারের মধ্যে আপনি একটি কম্পিউটারের যাবতীয় সব উপাদান পেয়ে যাবেন। এটি দেখতে একটি সাধারণ আইসির মতোই।
নিচে একটি মাইক্রোকন্ট্রোলারের ছবি দেয়া হলো:

মাইক্রোকন্ট্রোলার হলো ইলেকট্রনিক্সের অদ্ভুত একটি জিনিস। এটাকে আপনি কম্পিউটার দিয়ে প্রোগ্রাম যে কোন ইলেকট্রনিক্স যন্ত্রকে খুব সহজেই নিজের ইচ্ছামতো কন্ট্রোল করতে পারবেন।
আরডুইনো বোর্ড দেখতে কেমন দেখে নিন:



Arduino আসলে একটা ডেভেলপমেন্ট বোর্ড (বা মাদার বোর্ড) যাতে AVR বেসড মাইক্রোকন্ট্রোলার ব্যাবহার করা হয়। যেমনঃ ATmega328

Arduino তে প্রোগ্রাম লিখব Arduino IDE(integrated development environment) ব্যবহার করে।

Arduino শিখতে আমাদের কিছু প্রয়োজনীয় software এবং hardware লাগবে তা দেখে নেইঃ

 ১। Arduino UNO (ডেভেলপমেন্ট বোর্ড): আপনার কাছের ইলেক্ট্রনিক্সের দোকান থেকে সংগ্রহ করতে পারবেন।

 ২। Arduino Software: Arduino এর অফিসিয়াল ওয়েব সাইট থেকে DOWNLOAD করে নিতে পারবেন। 

 

৩। Proteus simulation software: এখান থেকে  DOWNLOAD করে নিতে  পারবেন।
এবার প্রয়োজনীয় software গুলো ইন্সটল করিঃ
ধাপ ১: Arduino ফাইল টির উপর দুইবার ক্লিক করি অথবা মাউস এর রাইট বাটন চেপে ওপেন এ ক্লিক করি।


Arduino IDE open করা
ধাপ ২: এবার YES এ ক্লিক করি । ধাপ ৩:নিচের ছবির মত করে লাল মার্ক করা জায়গায় ক্লিক করি

খেয়াল রাখব যেন Install USB drivers এর চেক বক্স এ টিক দেয়া থাকে ।



আরডুইনোর চিপগুলো ক্রসপ্লাটফর্ম, অর্থাৎ উইন্ডোজ, লিনাক্স ও ম্যাকে কোন ঝামেলা ছাড়াই চলে। কিন্তু দেশী পাইডুইনো কেনার পর খেয়াল করতে হবে যে এইটা 'ইটালিয়ানো' নয়। কাজেই উইন্ডোজে আরডুইনোর জন্য যেসব সাইনড ড্রাইভার থাকে, ওগুলা কাজ করবেনা। এই চিপগুলা জাপানি Recursion কোম্পানির তৈরী করা। প্লাগ ইন করার পর ড্রাইভার লোডিং ফেইলড নোটিফিকেশন আসলে ডিভাইস ম্যানেজারে যান।
তারপর ওয়ার্নিং সাইন দেওয়া ডিভাইসটিতে রাইট ক্লিক করে Update Driver দিন, তারপর ম্যানুয়ালী CDC_ACM ড্রাইভার ফোল্ডারটি চিনিয়ে দিন। এবার ডিভাইসটি ইন্সটল হয়ে কাজের জন্য প্রস্তুত হবে।



ব্যাস শেষ, এবার প্রটিয়াসঃ
               ধাপ ১: Proteus file টি যে ফোল্ডার এ আছে সেই ফোল্ডার এ যেয়ে licence.lxk তে দুইবার ক্লিক করি ।
               এবার যথাক্রমে install >> YES >> closeক্লিক করি।

ধাপ ২:proteus.exe ফাইল টিতে দুইবার ক্লিক করি অথবা মাউস এর রাইট বাটন চেপে ওপেন এ ক্লিক করি ।
 
    এবার যথাক্রমে install >>next >> next >> next >>Finish এ ক্লিক করি। এখন ISIS বা ARES অ্যাপ্লিকেশন দুইটি ইন্সটল          হয়ে        গেলো কিন্তু    কোনভাবেই এই দুটির একটি কেউ রান করানো যাবে না।
               ধাপ ৩: LXK Proteus 7.10 SP0 RUS v1.0.1.exe ফাইল টিতে মাউস এর রাইট বাটন চেপে open as administrator এ ক্লিক করি । তারপর ছবির মত করে update বাটন টি তে ক্লিক করি ।

      ধাপ ৪: এখন পি সি র C:Program FilesLabcenter ElectronicsProteus 7 ProfessionalLIBRARY লোকেশনে      এই   ফাইল   দুইটি কপি করে পেস্ট করে দিন।

আপাতত কাজ শেষ। এবার সংক্ষেপে Arduino uno সম্পর্কে কিছু জেনে নিইঃ
1.arduino uno তে ব্যাবহার করা হয়েছে Atmel এর Atmega328P
2.13 নং পিনের সাথে বিল্ট ইন LED দেয়া থাকে । 
 Arduino UNO এর Pin configaration.

ধন্যবাদ সবাইকে/ 
For more details you can find me":


Post a Comment

0 Comments